ঢাকা, রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

যুক্তরাষ্ট্রের হামলায় সিরিয়ায় নিরীহদের নিহতের ঘটনার তদন্ত দাবি এলিজাবেথ ওয়ারেনের

যুক্তরাষ্ট্রের বিমান হামলায় সিরিয়ায় নারী-শিশুসহ ২০১৯ সালে ৭০ জন বেসামরিক লোক নিহত হয়েছে। এ ঘটনার তদন্তের আহ্বান জানিয়েছেন আমেরিকার ম্যাসাচুসেট্স থেকে নির্বাচিত ডেমোক্রেট দলের সিনেটর এলিজাবেথ ওয়ারেন। গত ১৩ নভেম্বর নিউইয়র্ক টাইমস তাদের প্রতিবেদনে মার্কিন হামলায় নিহতের ঘটনার প্রতিবেদন প্রকাশ করে।


নিউইয়র্ক টাইমস জানিয়েছিল, সিরিয়ার পূর্বাঞ্চলে আইএস সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের সময় গত ১৮ মার্চ পূর্ব সতর্কতা ছাড়াই হামলা চালায় যুক্তরাষ্ট্র।


সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির চেয়ারম্যান জ্যাক রিডকে লেখা এক চিঠিতে এলিজাবেথ ওয়ারেন একটি প্যানেল প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন যার মাধ্যমে খুব শিগগির আনুষ্ঠানিক তদন্ত শুরু করা যায় এ ঘটনার। স্থানীয় সময় শুক্রবার (১৯ নভেম্বর) ওয়ারেন এ চিঠি লেখেন।


মার্কিন আর্মড সার্ভিসেস কমিটির সদস্য এলিজাবেথ ওয়ারেন তার চিঠিতে দাবি করেন, কেন ওই বিমান হামলা চালানো হয়েছে এবং তার ফলাফল কী ছিল এসব প্রশ্নের জবাবের জন্য স্বাধীনভাবে দ্রুত তদন্ত করা দরকার। পাশাপাশি এ ঘটনায় যারা দোষী সাব্যস্ত হবে তাদেরকে আইনের আওতায় আনাও জরুরি।


নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, প্রথমে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ড্রোন জনবহুল এলাকায় হামলা চালায় এবং পরে আমেরিকান এফ-১৫ই জেট বিমান দিয়ে হামলা চালানো হয়। এতে হতাহতের ঘটনা ঘটে।


সিরিয়ার বাঘুজে চালানো যুক্তরাষ্ট্রের এ হামলা ছিল আইএস জঙ্গিদের লক্ষ্য করে বেসামরিকদের লোকদের ওপর সবচেয়ে বড় হামলার ঘটনা। যদিও যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী প্রকাশ্যে সেটি কখনই স্বীকার করে না।


মার্কিন সামরিক বাহিনী ‘বিপর্যয়কর’ বোমা হামলাকে গোপন করেছিল এবং প্রতিবেদন দেরিতে দেয় যেখানে কমানো হয় মৃতের সংখ্যা, এমন অভিযোগও আছে।


সূত্র: পার্সটুডে

ads

Our Facebook Page